সর্ব মঙ্গলে মাঙ্গল্যে
শিবে সর্বার্থ সাধিকে
শরনে ত্রিঅম্বকে গৌরী
নারায়নি নম¯ু‘তে।
দূর্গা মা মহিমাময়ী - মাতৃ ভক্ত বরেষু - part 2

স্তবে তুষ্ট হয়ে মহামায়া আবির্ভূত হয়ে দেবতাদের আশ্বাস দেন মহিষাসুর সহ তার সমস্ত অসুর সেনাদের বধ করবেন তখন সব দেবগণ তাদের নিজ নিজ অস্ত্রশস্ত্র ও শক্তি দেবীকে প্রদান করেন। তখন মা দশভূজা দূর্গা রূপে তার বাহন সিংহ পৃষ্টে আরোহন করে মহিষাসুরের নিকট যান এবং যুদ্ধ করার হুঙ্কার দেন। দেবীর রূপে মোহিত হয়ে মহিষাসুর অনেক কুবাক্য বলে।
দেবী রাগান্বিত হয়ে অসুর সৈন্যদের উপর ঝাপিয়ে পড়েন ও নিমিষে বহু অসুরদের নিহত করেন। তখন রক্তবীজ দেবীর সম্মুখে এলে দেবী তাকে খড়গ দিয়ে হত্যা করেন। তখন তার রক্ত মাটিতে পড়া মাত্র এক এক বিন্দু রক্ত হতে এক একটি রক্তবীজ অসুরের জন্ম হয়। তখন মহামায়া চামুন্ডা রূপধারন করে খড়গ ও খপর নিয়ে জিহ্বা লম্বা করে অসুরদের বধ করেন রক্ত এক বিন্দুও মাটিতে পড়তে দেননি সব রক্ত জিহ্বাগ্রে চেটে খেয়ে ফেলেন। এভাবে তিনি রক্তবীজকে বধ করেন। তা দেখে অসুররাজ মহিষা যুদ্ধ ছেড়ে পালিয়ে যায় তখন দেবী সিংহপৃষ্টে মহিষাসুরকে ধাওয়া করেন এবং ত্রিশূল শক্তি দ্বারা তাকে বধ করেন।

    তখন দেবগণ দেবীর উপর পুষ্পবরিষন করে হে দেবী আপনি যেভাবে মহিষাসুরকে বধ করে দেবগণ ও এই ত্রিভূবন রা করেছেন হে মঙ্গলময়ী সেভাবে এই কলির অসুর ও অসুরিক শক্তিকে বিনাশ করে সত্য ও ন্যায়ের প্রতিষ্ঠা করুন। এতে বিশ্ববাসী ও বিশ্বের সমস্ত প্রাণীর মঙ্গল হবে।
THE END

অভিনন্দনে
বিদ্যাভূষন চাষা

0 comments:

Post a Comment